আল্লাহর নামের উল্লেখ তিনটি বর্ণনায় পাওয়া যায়।
একটির সনদ গ্রহণযোগ্য পর্যায়ের। কিন্তু নামের উল্লেখ মুদরজ।
আর দুইটি সনদ সহীহ নয়।এবং নামের উল্লেখও সহীহ নয়।
তিনটি সনদই আবু হোরায়রা রা. থেকে বর্ণিত।
قال ابن حجر في فتح الباري
ولم يقع في شئ من طرقه سرد الاسماء الا في رواية الوليد بن مسلم عند الترمذي وفي رواية زهير بن محمد عن موسى بن عقبة عند بن ماجة وهذان الطريقان يرجعان إلى رواية الاعرج وفيهما اختلاف شديد في سرد الاسماء والزيادة والنقص على ما سأشير إليه ووقع سرد الاسماء أيضا في طريق ثالثة أخرجها الحاكم في المستدرك وجعفر الفريابي في الذكر من طريق عبد العزيز بن الحصين عن أيوب عن محمد بن سيرين عن أبي هريرة
আমরা পর্যায়ক্রমে তিনটি সনদের উপরই আলোকপাত করবো ইনশাআল্লাহ।
প্রথম বর্ণনাঃ ওয়ালীদ ইবনে মুসলিমের রেওয়ায়েত
এটি বর্ণিত হয়েছে সুনানে তিরমিজীসহ অন্যান্য কিতাবে।
ইমাম তিরমিযী রহ. এই রেওয়ায়েতটি উল্লেখ করার পর বলেছেন, এটি গরীব। এই সনদ ছাড়া আমরা অন্য সনদে নামের উল্লেখ পাই না। আবু হোরায়রা রা. থেকে অন্য সূত্রে নামের উল্লেখ রয়েছে। কিন্তু তার কোন সহীহ সনদ নেই।
ইমাম তিরমিজী রহ. এর বক্তব্যের আরবি পাঠ
هذا حديث غريب حدثنا به غير واحد عن صفوان ولا نعرفه الا من حديث صفوان وهو ثقة وقد روى من غير
وجه عن أبي هريرة ولا نعلم في شئ من الروايات ذكر الاسماء الا في هذه الطريق وقد روى بإسناد اخر عن أبي هريرة فيه ذكر الاسماء وليس له إسناد صحيح انتهى
এই হাদীসের রাবী হচ্ছেন ওয়ালীদ রহ. অন্য বর্ণনায় আছে ওয়ালীদ রহ. হাদীসটি রেওয়ায়েত করার পর হাদীস হিসেবে তিনি নাম উল্লেখ করেননি। বরং তিনি বলেছেন, সাইদ ইবনে আব্দুল আযীয আমাদের কাছে অনুরূপভাবে হাদীস বর্ণনা করেছেন। এবং বলেছেন, এই সকল নাম কুরআনে রয়েছে। এরপর তিনি নামগুলো বলেছেন।
ফাতহুল বারীতে হাফেজ ইবনে হাজার রহ. এর বক্তব্য দেখুন;
وقد اختلف في سنده
على الوليد فأخرجه عثمان الدرامي في النقض على المريسي عن هشام بن
عمار عن الوليد فقال عن خليد بن دعلج عن قتادة عن محمد بن سيرين عن
أبي هريرة فذكره بدون التعيين قال الوليد وحدثنا سعيد بن عبد
العزيز مثل ذلك وقال كلها في القرآن هو الله الذي لا إله إلا هو
الرحمن الرحيم وسرد الاسماء
এই বক্তব্য থেকে স্পষ্ট যে, হাদীসে নামের উল্লেখ মুদরজ।
সনদের উপর সংক্ষিপ্ত আলোচনা
এ হাদীস আবু হোরায়রা রা. থেকে রেওয়ায়েত করেন আব্দুর রহমান রহ.
আব্দুর রহমান থেকে আবুয যিনাদ রহ.
আবুয যিনাদ থেকে মালেক ইবনে আনাস, ইবনে আবীয যিনাদ, মুহাম্মদ ইবনে ইসহাক, (আদ দুআ, তবরানী)
সুফইয়ান ইবনে উয়াইনাহ রহ. (সুনানে তিরমিজী)
এদের কারো বর্ণনায় নামেসমূহের উল্লেখ নেই।
আবুয যিনাদ থেকে আরো রেওয়ায়েত করেন শুয়াইব ইবনে আবী হামযা।
শুয়াইব ইবনে আবী হামজা থেকে রেওয়ায়েত করেন আবুল ইয়ামান, বিশর এবং আলী।
এদের রেওয়ায়েতে নামসমূহের উল্লেখ নেই।
কিন্তু শুয়াইব থেকে শুধু ওয়ালীদ রেওয়ায়েত করেন নাম সমূহের উল্লেখসহ। (সুনানে তিরমিজী)
এখান থেকে স্পষ্টই বোঝা যায় যে, নামসমূহ হাদীসের অংশ নয়। উপরন্তু ওয়ালীদ ইবনে মুসলিম সেটি স্পষ্ট করেই দিয়েছেন। যেমনটি আমরা ইতিপূর্বে উল্লেখ করেছি।
قال ابن حجر في فتح الباري : إلى ان بشرا وعليا وأبا اليمان رووه عن شعيب بدون سياق الاسماء فرواية أبي اليمان عند المصنف ورواية علي عند النسائي ورواية بشر عند البيهقي
ওয়ালীদ ইবনে মুসলিম রহ.ও নামের উল্লেখ ছাড়াও রেওয়ায়েত করেছেন। -আদ দুআ, তবরানী
নামের উল্লেখ করার ক্ষেত্রে ইখতিলাফ
ওয়ালীদ ইবনে মুসলিমের বর্ণনায় নামসমূহের উল্লেখ যে মুদরজ এর আরেকটি প্রমাণ হচ্ছে ওয়ালীদ নামগুলো উল্লেখের ক্ষেত্রে উলটপালট করেছেন।
কখনো বলেছেন আল মানি’ আবার কখনো আল মানি এর বদলে বলেছেন আর রাফি।
কখনো বলেছেন মুকীত। আবার কখনো মুকীতের বদলে বলেছেন মুগীস। -দেখুন আল আসমা ওয়াস সিফাত ১/১১
কখনো বলেছেন, আল কাবিদ আল বাসিত। কখনো আবার সে দুটির পরিবর্তে বলেছেন, আল কায়েম আদ দায়িম।
কখনো বলেছেন, রশীদ। কখনো এর পরিবর্তে বলেছেন, শাদীদ।
কখনো বলেছেন, আল ওয়াদূদ, আল মাজিদ, আল হাকীম। কখনো এর বদলে বলেছেন, আল আ’লা, আল মুহীত, মালিকি ইয়াওমিদ্দীন।
কখনো বলেছেন হাকীম। আবার কখনো এর বদলে বলেছেন, হাকিম।
কখনো বলেছেন রকীব। আবার কখনো এর পরিবর্তে বলেছেন, করীব।
কখনো বলেছেন, আল ওয়ালী। আবার কখনো এর পরিবর্তে বলেছেন, আল মাওলা।
কখনো বলেছেন, আল মুগনী। আবার কখনো এর বদলে বলেছেন, আল আহাদ। -দেখুন; ফাতহুল বারী
হাফেজ ইবনে হাজার রহ. এর আরবি পাঠ;
قال ابن حجر في فتح الباري
وقد أخرجه
الطبراني عن أبي زرعة الدمشقي عن صفوان بن صالح فخالف في عدة أسماء
فقال القائم الدائم بدل القابض الباسط والشديد بدل الرشيد والاعلى
المحيط مالك يوم الدين بدل الودود المجيد الحكيم ووقع عند بن حبان
عن الحسن بن سفيان عن صفوان الرافع بدل المانع ووقع في صحيح بن
خزيمة في رواية صفوان أيضا مخالفة في بعض الاسماء قال الحاكم يدل
الحكيم والقريب بدل الرقيب والمولى بدل الوالي والاحد بدل المغني
ووقع في رواية البيهقي وابن منده من طريق موسى بن أيوب عن الوليد
المغيث بالمعجمة والمثلثة بدل المقيت بالقاف
قال البيهقي في الاسماء والصفات 1\10
6 - وأخبرنا أبو أحمد عبد الله بن محمد بن الحسين المهرجاني العدل ، أنا أبو بكر محمد بن جعفر أبي موسى المزكي نا محمد بن إبراهيم العبدي ، نا أبو عمران موسى بن أيوب النصيبي نا الوليد بن مسلم ، ح وأنا أبو نصر عمر بن عبد العزيز بن عمر بن قتادة أنا أبو عمرو بن مطر ، نا الحسن بن سفيان ، ح وحدثنا أبو عبد الرحمن محمد بن الحسين بن محمد بن موسى السلمي رحمه الله تعالى أنا علي بن الفضل بن محمد بن عقيل الخزاعي ، أنا جعفر بن محمد بن المستفاض الفريابي ، قالا : ثنا صفوان بن صالح ، نا الوليد بن مسلم ، نا شعيب بن أبي حمزة ، عن أبي الزناد ، عن الأعرج ، عن أبي هريرة ، قال : قال رسول الله صلى الله عليه وسلم : « إن لله تسعة وتسعين اسما مائة إلا واحدا من أحصاها دخل الجنة وهو وتر يحب الوتر : وهو الله الذي لا إله إلا هو الرحمن الرحيم الملك القدوس السلام المؤمن المهيمن العزيز الجبار المتكبر الخالق البارئ المصور الغفار القهار الوهاب الرزاق الفتاح العليم القابض الباسط الخافض الرافع المعز المذل السميع البصير الحكم العدل اللطيف الخبير الحليم العظيم الغفور الشكور العلي الكبير الحفيظ المقيت الحسيب الجليل الكريم الرقيب المجيب الواسع الحكيم الودود المجيد الباعث الشهيد الحق الوكيل القوي المتين الولي الحميد المحصي المبدئ المعيد المحيي المميت الحي القيوم الواجد الماجد الواحد الصمد القادر المقتدر المقدم المؤخر الأول الآخر الظاهر الباطن الوالي المتعالي البر التواب المنتقم العفو الرؤوف مالك الملك ذو الجلال والإكرام المقسط الجامع الغني المغني المانع الضار النافع النور الهادي البديع الباقي الوارث الرشيد الصبور الكافي » لفظ حديث الفريابي وفي رواية الحسن بن سفيان الرافع بدل المانع ، وقيل في رواية النصيبي المغيث بدل المقيت
ওয়ালীদ ইবনে মুসলিমের রেওয়ায়েতের অন্য দুই রেওয়ায়েতের ইখতিলাফ
তিরমিযীতে যে নামগুলো এসেছে ইবনে মাজার রেওয়ায়েতে সবগুলো আসেনি। কিছু বাদ পড়েছে এবং অতিরিক্ত কিছু এসেছে। বাদ পড়েছে এই নামগুলো;
الغفار القهار الفتاح الحكم العدل الكبير الحفيظ الحسيب الواسع المحصي المقتدر المقدم المؤخر البر المنتقم مالك الملك ذو الجلال والإكرام المغني البديع الرشيد
যেগুলো অতিরিক্ত এসেছে সেগুলো হচ্ছে এই নামগুলো;
البار الجميل القادر القاهر الراشد الرب المبين البرهان الشديد الواقي ذو القوة القأئم الدائم الحافظ الفاطر السامع المعطي الكافي الأبد العالم الصادق المنير التام القديم الوتر الأحد
আবার মুসতাদরকের বর্ণনা ভিন্ন রকম। এই বর্ণনায় নিরানব্বই নামের কথা এসেছে। কিন্তু নাম উল্লেখ করা হয়েছে ৯৫ টি। এই বর্ণনায়ও কিছু নাম বাদ পড়েছে এবং কিছু নাম অতিরিক্ত এসেছে।
অতিরিক্ত নামগুলো এই;
(الحنان) (المنان) (العلام) (الاكرم) (ذو الطول) (ذو المعارج) (ذو الفضل) (الخلاق) (الكفيل)
সকলে নিরানব্বই নামের হাদীস বর্ণনা করেন। যদি আল্লাহর রাসূল এই নিরানব্বই নাম বলতেন তবে এমন ইখতিলাফ হতো না।
0 মন্তব্যসমূহ