যেসব কারণে রোযা মাকরূহ হয় আর যেসব কারণে রোজা মাকরূহ হয় না
যেসব কারণে রোযা মাকরূহ হয়
০১। কুলি করার সময় গড়গড়া করা এবং নাকে পানি দেওয়ার সময় (ভিতরে চলে যাওয়ার আশঙ্কা থাকে এরূপ) অসতর্কতার সাথে উপরের দিকে পানি পৌঁছানো মাকরূহ।
-(সুনানে তিরমিযী, হাদীস: ৭৮৮, তাতারখানিয়া ২/৩৭৯)
০২। বিনা ওজরে কোন কিছু চিবানো বা জিহ্বাতে লাগানো মাকরূহ, যদি গলায় খাবারের স্বাদ না যায়। গলায় স্বাদ অনুভব হলে রোযা ভেঙ্গে যাবে।
-(মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস: ৯২৭৪, তাতারখানিয়া ২/৩৮১)
০৩। এমন কাজ করা মাকরূহ যা দ্বারা রোযাদার দুর্বল হয়ে পড়েন। যেমন শিঙ্গা লাগানো।
-(আদ্দুররুল মুখতার ২/৪২০, হিন্দিয়া ১/১৯৯)
০৪। রোযা রেখে বিবস্ত্র অবস্থায় স্বামী-স্ত্রী পরস্পর আলিঙ্গন করা মাকরূহ। তবে কাপড় পরিহিত থাকলে এবং নিজের উপর পূরণ নিয়ন্ত্রণ থাকলে মাকরূহ নয়।
-(হিন্দিয়া ১/২০০)
০৫। এমন কামভাব নিয়ে স্ত্রীকে চুম্বন করা মাকরূহ, যার দ্বারা মযী (বীর্যের আগের তরল পদার্থ) বের হয়ে যায়।
০৬। ইচ্ছাকৃত মুখে থুথু জমা করে তা গিলে ফেলা মাকরূহ। তবে জমা না করে এমনি থুথু বা লালা গিলে ফেলা মাকরূহ নয়।
-(হিন্দিয়া ১/১৯৯)
০৭। রোযা অবস্থায় গীবত, গালিগালাজ, বেপর্দায় চলা, টিভি-সিনেমা দেখা, গান বাদ্য শোনা এবং যে কোন ধরনের গোনাহে লিপ্ত হলে রোযা মাকরূহ হয়ে যায়।
০৮। দুর্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকলে রোযা অবস্থায় রক্ত দেওয়া মাকরূহ।
-(সহীহ বুখারী, হাদীস: ১৯৪০, হিন্দিয়া ১/১৯৯)
০৯। বিনা ওজরে গ্লুকোজ জাতীয় ইঞ্জেকশন (যা খাদ্যের কাজ দেয়) নেওয়া মাকরূহ।
১০। টুথ পাউডার, পেস্ট ইত্যাদি ব্যবহার করা মাকরূহ। কিন্তু এগুলোর স্বাদ গলা পর্যন্ত পৌঁছে গেলে রোযা ভেঙ্গে যাবে এবং শুধু কাজা জরুরি হবে।
১১। রোযা অবস্থায় পান, গুল, জর্দা, তামাক ইত্যাদি মুখে রাখা মাকরূহ। তবে গলায় এগুলোর স্বাদ অনুভূত হলে রোযা ভেঙ্গে যাবে। এক্ষেত্রে কাযা কাফফারা উভয়টি জরুরি হবে।
১২। ইস্তিঞ্জার সময় পানি ব্যবহারে এত অতিরিক্ত করা মাকরূহ, যার দ্বারা পানি ভিতরে চলে যাওয়ার আশংকা হয়।
-(হিন্দিয়া ১/১৯৯)
১৩। রোযাদার মহিলাদের জন্য লিপিস্টিক বা লিপজেল ব্যবহার করা জায়েয। তবে রোযা অবস্থায় এগুলো ব্যবহার না করাই ভাল। কারণ মুখে চলে গেলে রোযা মাকরূহ হবে। আর গলায় স্বাদ অনুভব করলে রোযা ভেঙ্গে যাবে।
যা করা মাকরূহ নয়
০১। রোযা অবস্থায় প্রয়োজনে জিহ্বা দ্বারা কোন কিছুর স্বাদ নেওয়া বা প্রয়োজনে বাচ্চাদের খাদ্য চিবানো মাকরূহ নয়। তবে সতর্ক থাকতে হবে, যেন খাবারের স্বাদ গলায় চলে না যায়।
-(রদ্দুল মুহতার ২/৪১৬)
০২। সুরমা লাগানো বা সুগন্ধি ব্যবহার করা মাকরূহ নয়। -(বাদায়েউস সানায়ে ২/২৬৮)
০৩। গাছের কাঁচা ডাল দ্বারা মেসওয়াক করা মাকরূহ নয়। বরং অন্য সময়ের মত রোযা অবস্থায়ও মেসওয়াক করা সুন্নত।
-(রদ্দুল মুহতার ২/৪১৯, বাদায়েউস সানায়ে ২/২৬৮)
0 মন্তব্যসমূহ